Growth and Development

Rate this post

“Growth and Development” is a fundamental topic in B.Ed., M.Ed., and Teacher Interview Questions, explaining the physical, mental, emotional, and social changes that occur throughout a person’s life. Learn about the meaning, stages, sequence, and social factors affecting growth and development, essential for educational psychology and effective teaching understanding.

Concept of growth and development

Growth (বৃদ্ধি):

বৃদ্ধি বলতে একজন ব্যক্তির পরিমাণগত বা শারীরিক পরিবর্তন বোঝায়। এটি উচ্চতা, ওজন, আকার এবং অঙ্গপ্রত্যঙ্গের বৃদ্ধি দ্বারা পরিমাপ করা যায়। উদাহরণ: একটি শিশুর উচ্চতা বৃদ্ধি পাওয়া বা ওজন বাড়া।

Arnold Jones: দেহের উচ্চতা ওজন বেড়ে যাওয়াকে বৃদ্ধি করে। যেমন শিশুর উচ্চতা বৃদ্ধি, ওজন বৃদ্ধি, হাতের দৈর্ঘ্য বৃদ্ধি ইত্যাদি।

Development (বিকাশ):

“বিকাশ হল এমন ধারাবাহিক ও ক্রমবর্ধমান গুণগত পরিবর্তন, যা ব্যক্তিকে পরিপূর্ণতা ও সামাজিকভাবে কার্যক্ষম করে তোলে।”

উদাহরণ:

  • একটি শিশু কথা বলা শেখা, চিন্তা করা শেখা বা অন্যের সঙ্গে বন্ধুত্ব করা।
  • কোন কিছু করার ক্ষমতা বৃদ্ধি পাওয়া, নির্ভুলভাবে কর্ম সম্পাদন করতে পারা ইত্যাদি।
  • একটি প্রতিবন্ধী শিশুর পায়ে প্রতিবন্ধীতা আছে সে হাঁটতে পারে না, বয়সে সঙ্গে সঙ্গে তার পায়ের দৈর্ঘ্য বৃদ্ধি পায় কিন্তু পায়ের কার্যকারিতা পরিবর্তন হয় না অর্থাৎ সুষ্ঠুভাবে হাঁটতে পারে না এক্ষেত্রে বলা যায় যে শিশুটির পায়ের বৃদ্ধি হয়েছে কিন্তু বিকাশ হয়নি।

General characteristics of Growth and Development

General Characteristics of Growth (বৃদ্ধির সাধারণ বৈশিষ্ট্য):

  1. Quantitative Change (পরিমাণগত পরিবর্তন):
    বৃদ্ধির মাধ্যমে শরীরের উচ্চতা, ওজন, আকার ইত্যাদির বৃদ্ধি ঘটে। বৃদ্ধির উপর অনুশীলনের প্রভাব সম্পর্কিত একাধিক পরীক্ষা হয়েছে এবং ধনাত্মক প্রভাবের প্রমাণ পাওয়া গেছে। উপযুক্ত বৃদ্ধির জন্য শিক্ষকগণ বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে শিক্ষার্থীদের অনুশীলনের ব্যবস্থা করবেন।
  2. Physical Change (শারীরিক পরিবর্তন):
    এটি মূলত শারীরিক বা দেহগত পরিবর্তনের সঙ্গে সম্পর্কিত।
  3. Measurable (পরিমাপযোগ্য):
    বৃদ্ধি পরিমাপ করা যায় — যেমন সেন্টিমিটার, কিলোগ্রাম ইত্যাদিতে।
  4. Limited Process (সীমিত প্রক্রিয়া):
    বৃদ্ধি একটি নির্দিষ্ট সময় পর্যন্তই চলে, সাধারণত প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত। শিক্ষার ক্ষেত্রে এই বৃদ্ধির হারের তাৎপর্য অনেক। প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের শিক্ষকগণ দ্রুত বৃদ্ধি স্বার্থে প্রয়োজনীয় পুষ্টিকর খাদ্য এবং প্রয়োজনীয় অনুশীলনের ব্যবস্থা করবেন।
  5. Uneven Process (অসম বিকাশ):
    শরীরের সব অঙ্গ একসঙ্গে বা সমানভাবে বৃদ্ধি পায় না।
  6. Individual Variation (ব্যক্তিগত ভিন্নতা):
    প্রত্যেক ব্যক্তির বৃদ্ধির গতি এক নয়; এটি বংশগতি, খাদ্য, পরিবেশ ইত্যাদির ওপর নির্ভর করে। শিক্ষক শিক্ষার্থীদের বৃদ্ধির হারের সঙ্গে সঙ্গতি রেখে যথোপযুক্ত শিক্ষা পরিকল্পনা রচনা করবেন। সকলের জন্য একই কর্মসূচি সুপারিশ করার শিক্ষা মনোবিজ্ঞান সম্মত নয়। একটা স্তর পর্যন্ত বৃদ্ধি নিরবিচ্ছিন্ন এবং ধারাবাহিক। বৃদ্ধির ক্ষেত্রে এই বৈশিষ্ট্যটি খুবই গুরুত্বপূর্ণ আবার একই সঙ্গে খুবই অসুবিধা জনক। কোনো বয়সে বৃদ্ধিতে অসঙ্গতি দেখা দিলে পরে শুরু করা যায় না। তাই বৃদ্ধির ক্ষেত্রে নিরীবিচ্ছিন্ন ও ধারাবাহিকতা একটি অন্যতম শর্ত।
  7. Part of Development (বিকাশের অংশ):
    বৃদ্ধি বিকাশের একটি অংশ মাত্র; বিকাশ আরও বিস্তৃত প্রক্রিয়া।
  8. Influenced by Heredity and Environment (বংশগতি ও পরিবেশ দ্বারা প্রভাবিত):
    বংশগত বৈশিষ্ট্য ও পরিবেশ বৃদ্ধিকে প্রভাবিত করে। শিক্ষকের কাজ হল এমন পরিবেশ রচনা করা যাক মিথস্ক্রিয়াকে উৎসাহিত করে এবং বৃদ্ধিকে সার্থক করে তোলে।

General Characteristics of Development (বিকাশের সাধারণ বৈশিষ্ট্য):

  1. Continuous Process (অবিরাম প্রক্রিয়া):
    বিকাশ একটি আজীবন চলমান প্রক্রিয়া; জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এটি ঘটে। আর যদিও এই হার সব সময় স্থির থাকে না, হ্রাস বৃদ্ধি ঘটে।
  2. Qualitative Change (গুণগত পরিবর্তন):
    এটি ব্যক্তির মানসিক, সামাজিক, আবেগীয় ও নৈতিক দিকের উন্নতির সঙ্গে সম্পর্কিত।
  3. Sequential Process (নিয়মিত ক্রমে ঘটে):
    বিকাশ সামগ্রিক থেকে বিশেষের দিকে ঘটে। বিকাশ একটি নির্দিষ্ট ক্রম বা ধাপে ধাপে ঘটে, যেমন – হাঁটা শেখার আগে দাঁড়ানো শেখা।
  4. Interrelated Aspects (পরস্পর সম্পর্কযুক্ত দিক):
    শারীরিক, মানসিক, সামাজিক, ও আবেগীয় বিকাশ একে অপরের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত।
  5. Individual Differences (ব্যক্তিগত পার্থক্য):
    প্রত্যেক ব্যক্তির বিকাশের হার ও ধরন আলাদা; কেউ দ্রুত বিকশিত হয়, কেউ ধীরে। বিকাশ একটি ব্যক্তিগত প্রক্রিয়া। বিকাশে লিঙ্গগত পার্থক্য দেখা যায়।
  6. Predictable Pattern (নির্দিষ্ট ধারা):
    বিকাশ একটি নির্দিষ্ট প্যাটার্নে ঘটে, যেমন – মাথা থেকে পায়ের দিকে (cephalocaudal) বা কেন্দ্র থেকে বাহিরের দিকে (proximodistal)।
  7. Cumulative Process (সঞ্চিত প্রক্রিয়া):
    প্রতিটি ধাপ পূর্ববর্তী ধাপের ওপর ভিত্তি করে গঠিত হয়। ব্যক্তির বিভিন্ন বিকাশ গুলি পারস্পরিক সম্পর্কযুক্ত। ব্যক্তির দৈহিক বিকাশ মানসিক বিকাশ সামাজিক বিকাশ প্রাক্ষোভিক বিকাশ পৃথক ভাবে ঘটে না। এ প্রসঙ্গে পিঁয়াজে বলেন, বিকাশ হলো সংশ্লেষণমূলক।
  8. Influenced by Heredity and Environment (বংশগতি ও পরিবেশ দ্বারা প্রভাবিত):
    বিকাশ বংশগত গুণাবলি এবং পারিপার্শ্বিক পরিবেশের সমন্বয়ে ঘটে।
  9. Goal-Oriented Process (লক্ষ্যভিত্তিক প্রক্রিয়া):
    বিকাশের মূল লক্ষ্য হল ব্যক্তিকে সামাজিক ও মানসিকভাবে পরিপক্ব করে তোলা।

Stages and Sequence of Growth and Development

Stages of Growth and Development (বৃদ্ধি ও বিকাশের ধাপসমূহ)

বৃদ্ধি ও বিকাশ একটি continuous and life-long process, যা সাধারণত নিম্নলিখিত পর্যায়ে ভাগ করা যায় —

  1. Prenatal Stage (গর্ভকালীন পর্যায়):
    • এটি conception (গর্ভধারণ) থেকে জন্ম পর্যন্ত সময়।
    • এই সময়ে শিশুর শারীরিক অঙ্গপ্রত্যঙ্গ গঠিত হয়।
    • এই ধাপটি সবচেয়ে দ্রুত growth and structural development এর ধাপ।
  2. Infancy (শৈশবের প্রাথমিক ধাপ):
    • জন্ম থেকে প্রায় ২ বছর পর্যন্ত।
    • দ্রুত physical growth, দাঁত ওঠা, হাঁটতে ও কথা বলতে শেখা শুরু হয়।
  3. Early Childhood (প্রাক-শৈশব):
    • প্রায় ২ থেকে ৬ বছর পর্যন্ত।
    • ভাষা, সামাজিক আচরণ ও motor skills (গতি ও নিয়ন্ত্রণ ক্ষমতা) বিকশিত হয়।
  4. Late Childhood (পরবর্তী শৈশব):
    • প্রায় ৬ থেকে ১২ বছর পর্যন্ত।
    • স্কুল জীবন শুরু হয়, বুদ্ধিবৃত্তিক ও সামাজিক বিকাশ ঘটে।
    • Cognitive development এবং peer group relationship এর বিকাশ হয়।
  5. Adolescence (কৈশোর):
    • প্রায় ১২ থেকে ১৮ বছর পর্যন্ত।
    • Puberty changes (শারীরিক ও হরমোনজনিত পরিবর্তন) ঘটে।
    • আত্মপরিচয়, আবেগীয় ভারসাম্য ও মানসিক পরিপক্বতা তৈরি হয়।
    • সামান্যীকরণ ক্ষমতা বৃদ্ধি, বোধ শক্তির বিকাশ, স্মৃতিশক্তি ও কল্পনা শক্তির বিকাশ। 
    • মনোবিদ G.H. Hall এই বয়সকে ঝড়-ঝঞ্ঝার স্তর বলেছেন।
    • এই স্তরে যে চাহিদাগুলি দেখা যায় (যৌন, নিরাপত্তা, আত্ম-সক্রীয়তা, আত্ম প্রতিষ্ঠার, নৈতিক ও অসামাজিক চাহিদা) সেগুলিকে শিক্ষাগত উপায়ে সমাধান করতে হবে।
  6. Adulthood (প্রাপ্তবয়স্ক পর্যায়):
    • প্রায় ১৮ বছর থেকে বার্ধক্য পর্যন্ত।
    • Social responsibility, career building এবং emotional stability গড়ে ওঠে।
  7. Old Age (বার্ধক্য):
    • শারীরিক ক্ষমতা ধীরে ধীরে কমে যায়।
    • কিন্তু wisdom, experience, and maturity বৃদ্ধি পায়।

Sequence of Growth and Development (বৃদ্ধি ও বিকাশের ক্রম):

বৃদ্ধি ও বিকাশ একটি নির্দিষ্ট sequential order (নিয়মিত ক্রম) অনুযায়ী ঘটে —

  1. Cephalocaudal Sequence (মাথা থেকে পায়ের দিকে):
    • বিকাশ মাথা থেকে শুরু হয়ে ধীরে ধীরে নিচের দিকে অগ্রসর হয়।
    • যেমন: শিশু প্রথমে মাথা তুলতে শেখে, পরে বসতে, হাঁটতে শেখে।
  2. Proximodistal Sequence (কেন্দ্র থেকে প্রান্তের দিকে):
    • বিকাশ শরীরের কেন্দ্র থেকে বাইরের দিকে ঘটে।
    • যেমন: শিশু প্রথমে কাঁধ নাড়তে শেখে, পরে হাত ও আঙুল ব্যবহার করতে শেখে।
  3. General to Specific (সাধারণ থেকে বিশেষ):
    • শিশু প্রথমে সাধারণভাবে কাজ শেখে, পরে নির্দিষ্ট ও নিখুঁতভাবে করতে শেখে।
    • যেমন: শিশু প্রথমে পুরো হাত দিয়ে ধরতে শেখে, পরে আঙুল দিয়ে সূক্ষ্মভাবে ধরতে পারে।

Social factors that affect growth and development

poverty, lack of opportunities, deprivation, disrupted family, poor neighborhood, poor housing

Social Factors Affecting Growth and Development (বৃদ্ধি ও বিকাশে প্রভাব ফেলা সামাজিক কারণসমূহ):

একজন ব্যক্তির শারীরিক, মানসিক, সামাজিক ও আবেগীয় বিকাশ অনেকাংশে তার social environment-এর ওপর নির্ভর করে। নিচে প্রধান সামাজিক উপাদানগুলো উল্লেখ করা হলো

1. Poverty (দারিদ্র্য):

দারিদ্র্যের কারণে সঠিক nutrition, স্বাস্থ্যসেবা, ও শিক্ষার অভাব হয়। এটি শিশুদের physical growth এবং mental development-এ বাধা সৃষ্টি করে।

2. Lack of Opportunities (সুযোগের অভাব):

যখন শিশুর শেখা, খেলাধুলা, বা প্রতিভা বিকাশের যথাযথ সুযোগ থাকে না, তখন তার personality development বাধাগ্রস্ত হয়। এটি আত্মবিশ্বাস ও সামাজিক দক্ষতা কমিয়ে দেয়।

3. Deprivation (বঞ্চনা):

শিশু যদি ভালোবাসা, যত্ন, ও নিরাপত্তা থেকে বঞ্চিত হয়, তবে তার emotional and social development ক্ষতিগ্রস্ত হয়। এটি পরবর্তীতে আচরণগত সমস্যা ও মানসিক অস্থিরতার কারণ হতে পারে।

4. Disrupted Family (অসংগঠিত বা ভাঙা পরিবার):

পরিবারে বিচ্ছেদ, কলহ বা অবহেলার ফলে শিশু নিরাপত্তাহীনতা অনুভব করে। এটি তার emotional stabilitysocial adjustment-এর উপর নেতিবাচক প্রভাব ফেলে।

Poor Neighborhood (অস্বাস্থ্যকর বা অবহেলিত পাড়া):

অপরাধপ্রবণ, অস্বাস্থ্যকর ও শিক্ষাহীন পরিবেশে বড় হওয়া শিশুরা ভুল আচরণে প্রভাবিত হতে পারে। এটি social behaviourmoral development-এর জন্য ক্ষতিকর।

6. Poor Housing (অস্বাস্থ্যকর বাসস্থান):

যদি বাসস্থানের পরিবেশ নোংরা, ভিড়ভাট্টা বা নিরাপত্তাহীন হয়, তবে শিশুর health, hygiene, ও emotional wellbeing ক্ষতিগ্রস্ত হয়। এতে রোগপ্রবণতা বাড়ে এবং physical growth ব্যাহত হয়।

Read More:

Course-I (1.1.1): Childhood and Growing Up

  • 1st Half Development and its Characteristics
  • 2nd Half Aspects of Development
    • Unit-I: Various aspects related to developmen
    • Unit-II: Motivation
    • Unit-III: Attention and Interest
    • Unit-IV: Intelligence
    • Unit-V: Creativity

Leave a Comment